সাংবাদিকের একান্ত প্রাণের মানুষ-আহমেদ আবু জাফর

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, জুন ১২, ২০২০ | আপডেট: ৫:১৭ অপরাহ্ণ

সাংবাদিকদের একান্ত আপন করে নিয়ে তাদের বিপদে-আপদে ছাঁয়ার মত পাশে থেকে দিন-রাত সাংবাদিকদের নিরলস খেদমত করে যাচ্ছেন ঝালকাঠির কৃতি সন্তান, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক সাংবাদিকের অন্যতম প্রাণের স্পন্দন আহমেদ আবু জাফর।

যিনি দীর্ঘ দিন যাবৎ কি দিনে, আর কি রাতে তা দেখেনি সারা বাংলাদেশের সর্বস্তরের সাংবাদিকদের বন্ধুর মত পাশে থেকে সব ধরণের খেদমত করে আসছেন তিনি। নানা প্রতিকূল মুহূর্তেও সকল সাংবাদিকদের পাশে ছিলেন ছাঁয়ার মতন। নিজের জীবনকে বাজি রেখে, পরিবারের সবাইকে রেখে কষ্ট করে যাচ্ছেন তিনি।

সাংবাদিকদের ন্যায়সঙ্গত দাবি ও অধিকার আদায়ের জন্য ২০১৩ সালের ১৫ জুলাই তিনি প্রতিষ্ঠিত করেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম-বিএমএসএফ। প্রতিষ্ঠা লাভের পর থেকে বিএমএসএফ সাংবাদিকদের পাশে থেকে অবিরাম কাজ করে চলছে। সাংবাদিকদের দাবি ও অধিকার আদায়ের লক্ষে জাতীয় ঐক্য প্রতিষ্ঠায় হিসেবে কাজ করছেন তিনি।

একটি কথা অবাক লাগার মত হলেও সত্য যে মাত্র একজন ব্যক্তির প্রচেস্টায় আজ এই সংগঠনের সুনাম অর্জন করতে চলেছে। যার নাম অনেকেই এরই মাঝে শুনেছেন তিনি- সাংবাদিকের প্রাণের স্পন্দন আহমেদ আবু জাফর। আমার চোখে দেখা বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক “আহমেদ আবু জাফর ভাই। তিনি সাংবাদিকদের সকল দাবির সাথে সারা বাংলাদেশের সাড়ে ৩শ শাখা কমিটির প্রায় ১০ হাজার সাংবাদিক নেতাকর্মী বিএমএসএফ ঘোষিত ১৪ দফা দাবির সাথে ঐক্যবদ্ধ থেকে একযোগে কাজ করে চলছেন।

নানা ঘাত-প্রতিঘাতের, মামলা-হামলার ও হুমকির মধ্য দিয়ে বিএমএসএফ এর এই প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সারা বাংলাদেশের সাংবাদিকদের পেশাগত মর্যাদাবৃদ্ধি, কল্যান ও অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছেন।

বিভিন্ন সময় সংগঠনের নেতাকর্মীদেরকে বিভিন্ন অপশক্তি সংগঠনকে ক্ষতিগ্রস্থ করতে মরিয়া হয়ে উঠেছিল। সংগঠনের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ থাকায় ওইসকল অপশক্তি চক্র কোন ক্ষতিসাধণ করতে পারেনি, পারবেওনা। তিনি সব সময় নির্যাতিত ও নিপীড়িত সাংবাদিকের পক্ষে লড়াই ও সংগ্রাম করছেন।

সংগঠনটির পাশাপাশি সম্প্রতি তিনি সাংবাদিকদের নিরাপত্তার প্রশ্নে গড়ে তোলার আহবান করেছেন সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি। এ কমিটি বিএমএসএফ’র সহযোগী সংগঠন হিসেবে সার্বক্ষনিক সাংবাদিকদের পাশে থাকবে। সাংবাদিকদের মর্যাদা, দাবি ও অধিকার রক্ষায় আপনিও বিএমএসএফ’র ১৪ দফা বাস্তবায়নে সহযোগী হোন।

ইঞ্জিনিয়ার শহীদুল ইসলাম, নির্বাহী সদস্য, বিএমএসএফ, ঢাকা জেলা কমিটি, ১১ জুন ২০২০ খ্রী:।