ভোলার চরফ্যাশন ধরা পড়েছে ভয়ংকর বিষধর ‘রাসেল ভাইপার’ সাপ

বাংলার কলম বাংলার কলম

নিজস্ব ডেস্ক

প্রকাশিত: ১০:৪১ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০ | আপডেট: ১০:৪১ অপরাহ্ণ

ভোলার চরফ্যাশন এর এক ছোবলেই মৃত্যু নিশ্চিত। কারণ রাসেল ভাইপারে কামড়েছে অথচ বেঁচে গেছেন এমন উদাহরণ নেই বললেই চলে। আবার কেউ ভাগ্যক্রমে বেঁচে গেলেও এই সাপের বিষ ‘হেমোটক্সিন’ হওয়ায় মাংস পঁচেই আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয়।

ভোলার চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ ইউনিয়নে একটি বাড়ীর বাগানে ওপর থেকে ধরা হয়েছে প্রায় ৩ ফুট লম্বা ভয়ংকর বিষধর ও বিরল প্রজাতির রাসেল ভাইপার সাপ। সাপটি ‘চন্দ্রবোড়া’ বা ‘উলুবোড়া’ নামেও পরিচিত। এর বৈজ্ঞানিক নাম Daboia russelii

গত সোমবার দুপুর ১২টার দিকে চরফ্যাশন উপজেলার মাদ্রাজ ইউনিয়নের ৭নং ওয়ার্ডের হাজির হাট বাজারের পাশ্ববর্তী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশ্ববর্তী বাড়ি কথিত মালে গো বাড়ি তে দেখা মিললো এই বিড়ল প্রজাতির সাপটির।
বাড়ির লোকজন এবং এলাকাবসী সাপটিকে দেখা মাত্র এলাকায় আতঙ্ক ছড়িয়ে পরে কারন এলাকাবাসী এই সাপ সম্পর্কে অবগত না।

ঐ এলাকার একজন সাহসী যুবক নাম মোঃমিরাজ রাড়ি (২৫) ঘটানি শুনার পরে ঘটনা স্থলে যায় এবং ৪ঘন্টার চেষ্টায় সাপটিকে উদ্ধার করে। পারে কেরামতগঞ্জ বাজারে নিয়ে আসে। সাপটিকে দেখে অত্র ইউনিয়নের ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আবির জমাদার নিশ্চিত করেন যে এটি রালেস ভাইপার এবং এর ক্ষিপ্রতা সম্পর্কে সবাইকে অবগত করেন।

সাপটি সম্পূর্ণ সুরক্ষিত এবং সংরক্ষিত রয়েছে। বন বিভাগ ঘটনা সম্পর্কে অবগত হোন এবং যোগাযোগ করেন। বর্তমানে সাপটি বন বিভাগ এর কাছে রয়েছে। এই সাপ আমরা এই অঞ্চলে আগে কখনো দেখিনি। এদিকে এমন সাপ ধরা পড়ায় মাদ্রাজ এলাকার মানুষ আতংকে রয়েছে।