নিজের পথ নিজেকেই চলতে হয়

বাংলার কলম বাংলার কলম

নিজস্ব ডেস্ক

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, জুন ১০, ২০২০ | আপডেট: ৯:২৮ অপরাহ্ণ

আমি কবির নেওয়াজ রাজ, মনে করি যারা সেকেন্ড ধরে ধরে জীবনকে রাঙাতে পারে তারাই একসময় সাফল্যের শীর্ষে পা রাখে। প্রতিটি মুহূর্তকে রাঙিয়ে জীবনকে সামনে এগিয়ে নিয়ে যাওয়াই সংগ্রাম। সেই সংগ্রামের গল্প মানুষ আর মননভেদে নানা রকম। একেক জনের গল্প একেক রকম হলেও সবার জীবন সামনে এগিয়ে চলছে। কেউ বা ধীরে আবার কেউ বা দ্রুত-সবাই সামনে এগোনোর প্রচেষ্টায় প্রহর গুনছে।

মানুষের জীবনে কোনকিছু চিরস্থায়ী নয়। আবেগ, অনুযোগ কিংবা অভিযোগ-কোনো কিছুই চিরস্থায়ী নয়।সাফল্য কিংবা ব্যর্থতাই জীবনের সবকিছু না। সময়কে নান্দনিক উপায়ে রাঙিয়ে বেঁচে থাকাই জীবন।নিজের পথ নিজেকেই চলতে হয়। অন্যরা আমাকে দারুণ পছন্দ করে হয়তো, কিন্তু দিন শেষে আমার পথ আমাকেই অতিক্রম করতে হবে।জীবন একটাই। আর ছোট্ট এই জীবনকে ঘিরে আমাদের সবারই কত না আয়োজন। ছোট থেকে বড় হওয়া পর্যন্ত যা কিছু করা হয়, সব কিছুই এই জীবনের জন্য।

ছোট এই জীবনটাকে উপভোগ করা খুব কঠিন।আমি কবির নেওয়াজ রাজ,আমার জীবন কি সত্যিই অর্থপূর্ণ? আমি চলে গেলে এই পৃথিবী আমাকে মনে রাখবে এমন কোনো কাজ কি আমি করেছি? আমি কি যথেষ্ট ভালোবাসা পেয়েছি? অন্য কারো জীবনে আমার গুরুত্ব কতটুকু?আমার জীবনের শেষ মুহুর্তে পৌঁছানোর আগে, আজকেই হয়ত সেই সময় পরিবর্তন আনার। আমার জীবনকে অর্থপূর্ণ করে তুলতে চাই।