করোনায় সাংবাদিকদের চিকিৎসা পরামর্শ দেবে বিএমএসএফ

প্রকাশিত: ৬:২৮ অপরাহ্ণ, মে ২৯, ২০২০ | আপডেট: ৬:২৮ অপরাহ্ণ

ঢাকা শুক্রবার ২৯ মে ২০২০: মহামারী করোনায় সারাদেশের সাংবাদিকের স্বাস্থ্য ঝুঁকি কমাতে বিএমএসএফ’র পক্ষে চিকিৎসা পরামর্শ দেবেন ডা: জাহিদুল বারী। জাতীয় অর্থোপেডিক্স হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল) ঢাকায় কমর্মরত আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞানী জনাব বারী সাংবাদিকদের পরামর্শ দিতে বিএমএসএফ’র সাথে গভীর আগ্রহ এবং ওয়াদাবদ্ধ হয়েছেন।

চিকিৎসা শাস্ত্রে এমবিবিএস (ঢাকা), এমএস (অর্থোপেডিক সার্জারি), ফেলো -রিকন্সট্রাক্টিভ সার্জারি (চায়না) তিনি হাড় জোড়, স্পাইন বিশেষজ্ঞ ও সার্জন। ঐতিহ্যবাহী নাটোরের কৃতি সন্তান, সদালাপী ও একজন মিডিয়া বান্ধব ব্যক্তিত্ব। তিনি স্বাস্থ্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান Credit এর নির্বাহী পরিচালক।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর বলেন, করোনার মহামারীতে এ যাবৎ ২ শতাধিক সাংবাদিক আক্রান্ত এবং ৩ জন মৃতবরণ করেছেন। প্রতিনিয়ত আক্রান্তের সংখ্যাও বাড়ছে। এই মূহুর্তে আক্রান্ত সাংবাদিক ও তার পরিবারকে করোনার স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় অনলাইনে পরামর্শ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।

করোনা পরিস্থিতিতে যারা জাতিকে জরুরি সেবা দিয়ে যাচ্ছেন তাদের জন্য ডা: জাহিদুল বারীর স্বাস্থ্য ৫ পরামর্শ :
১। বাসা থেকে বের হওয়ার সময় অবশ্যই মাস্ক পড়বেন সাথে ছোট হ্যান্ড স্যানিটাইজারের টিউব রাখবেন যাতে করে কিছুক্ষণ পরপর হাতে ব্যবহার করতে পারেন।
২। যথাসম্ভব ফুল স্লিভড কাপড় পড়বেন এবং বাসায় পৌঁছে জুতা বাহিরে রেখে পোশাক খুলে তা রোদে শুকানোর ব্যবস্থা করবেন।
৩। বাহিরের খাবার যথাসম্ভব এড়িয়ে চলুন এবং বেশি প্রয়োজন হলে প্যাকেট করা খাবার খাবেন।
৪। প্রতি ১৫ মিনিট অন্তর অন্তর অল্প করে হলেও পানি পান করবেন।
৫। প্রতি ১ ঘন্টা পর পর সাবান বা হ্যন্ডওয়াশ দিয়ে ২০ সেকেন্ড পর্যন্ত রেখে ভালো করে হাত ধোয়ার চেষ্টা করবেন।

আপনি বাড়িতে বসেই বিনামূল্যে ডা: বারী সাহেবের ০১৮২৭ ০৬৪৪৮৯ নাম্বারে স্বাস্থ্যসেবার পরামর্শ নিতে পারবেন। বিস্তারিত জানতে বিএমএসএফ’র সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফরের ০১৭১২৩০৬৫০১ নাম্বারে যোগাযোগ করতে পারেন।