এবার আফগান গোয়েন্দা দপ্তরে হামলা, নিহত ১০

বাংলার কলম বাংলার কলম

নিজেস্ব ডেক্স

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯ | আপডেট: ৭:৪৪ অপরাহ্ণ

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কালাত নগরীতে বোমা হামলায় কমপক্ষে ১০ জন নিহত ও ৮৫ জন আহত হয়েছে। একটি গোয়েন্দা সংস্থার ভবনে বৃহস্পতিবার শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরিত হয় বলে জানান জাবুল প্রদেশের গভর্নর রাহমাতুল্লাহ ইয়ারমাল।

এএফপি’কে তিনি বলেন, “আজ সকালে কালাতে এনডিএস ভবন লক্ষ্য করে গাড়ি বোমা হামলা চালানো হয়েছে। সেখানে অবস্থিত আঞ্চলিক হাসপাতালও এ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।”

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, এই ভবনের পাশে থাকা হাসপাতালের চিকিৎসক ও রোগী হতাহতের মধ্যে রয়েছেন।

তালেবানের মুখপাত্র কারী ইউসুফ আহমাদি এই হামলার দায় স্বীকার করেছেন। তিনি জানান, জাতীয় নিরাপত্তা অধিদপ্তর লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

গ্রীষ্মকালীন যুদ্ধের সমাপ্তি ঘোষণার আগে সহিংসতা জোরদারের অংশ হিসেবে দেশব্যাপী তালেবানের একের পর এক বোমা হামলার ক্ষেত্রে একেবারে সর্বশেষ হচ্ছে লক্ষ্য এই বিস্ফোরণ।

তালেবানের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছাতে প্রায় এক বছর ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি একের পর এক হামলার রেশ করে চলতি মাসের গোড়ার দিকে তিনি আলোচনা বন্ধের ঘোষণা দেন। তবে ওই হামলার বেশ কয়েকটির দায় স্বীকার করেনি কেউ। আলোচনা বন্ধ ঘোষণার পরপরও বড় ধরনের কয়েকটি হামলা হয়।

সোমবার প্রকাশিত বিবিসি’র তদন্ত প্রতিবেদনে বলা হয়, আগস্ট মাসে আফগানিস্তানে প্রতিদিন গড়ে ৭৪ জন নিহত হয়েছে। মাসটিতে ৬১১টি ঘটনায় দুই হাজার ৩০৭ জনের প্রাণহানি হয়।

সর্বশেষ মঙ্গলবার কাবুলে মার্কিন দূতাবাসের কাছে এক বোমা হামলায় ২২ জন নিহত হন।